সঠিক প্রচারের অভাবে টেক্সওয়ার্ল্ড প্যারিসে প্রায় অনুপস্থিত বাংলাদেশ

সঠিক প্রচারের অভাবে টেক্সওয়ার্ল্ড প্যারিসে প্রায় অনুপস্থিত বাংলাদেশ

নবকণ্ঠ ডেস্কঃ ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রতি বছর ন্যায় এবারও টেক্সওয়ার্ল্ড প্যারিস শো অনুষ্ঠিত হয়েছে, যেখানে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী উপযুক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহন ছিল না বললেই চলে। টেক্সওয়ার্ল্ড হল সেই বিশ্ববাজার যেখানে বিভিন্ন দেশের টেক্সটাইল শিল্পের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এ মেলা ১ জুলাই থেকে ৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হয়। আয়োজনে ছিল জার্মান ভিত্তিক কোম্পানি ম্যাসে ফ্রাঙ্কফোর্ট। এছাড়াও, এই ইভেন্টটি নতুন বাজার সৃষ্টি এবং আন্তর্জাতিক ব্যবসার সুযোগ তৈরি করে থাকে।

এবারের মেলায় বাংলাদেশ থেকে টেক্সটাইল, গার্মেন্টস ও চামড়া খাতের ১৯টি প্রতিষ্ঠান এই শোতে অংশগ্রহণ করেছে। টেক্সওয়ার্ল্ড প্যারিস শোতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজারের অধিক স্টল অংশগ্রহণ করেছিল। তবে পৃথিবীতে গার্মেন্টস খাতে বাংলাদেশ দ্বিতীয় হয়েও এমন বৃহৎ আসরে বাংলাদেশের উপস্থিতি তুলানমূলক কম, যা উত্তরোত্তর কমেই চলেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধিনে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাধ্যমে বাংলাদেশি কোম্পানির অংশ নেয়া একেবারেই নগন্য। প্রতিবারেই অধিক অংশ নিবে বলা হলে ও নানা জঠিলতায় সেটি হয়ে উঠছেনা। যেখানে চীন,ইন্ডিয়া, তুরস্ক অধিক গুরুত্ব দিয়ে বিশ্বের বৃহৎ এ মেলা দখল করে রেলিখেছে সেখানে বাংলাদেশের এমন অংশ নেয়া কে কোনভাবেই মানতে পারছেনা ব্যবসায়ীরা।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মিজানুর রহমানের সাথে কথা বললে তিনি জানান সরকারের পাশাপাশি বেসরকারি ভাবে অধিক গুরত্ব দিলে এসব মেলায় উপস্থিতি বাড়ানো সম্ভব। অন্যান্য দেশের বিজনেস এসোসিয়েশন গুলোর ভূমিকার কথা ও তুলে ধরেন তিনি।

বাংলাদেশের ফ্রান্সের দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মিজানুর রহমান সরকারের পাশাপাশি বেসরকারি খাতেরও সমান গুরুত্ব দেওয়ার আহব্বান করেন। তিনি জানান এতে এসব মেলায় বাংলাদেশের উপস্থিতি আরও বাড়ানো সম্ভব হবে।

মেলায় অংশ নেয়া বাংলাদেশ গার্মেন্টস ব্যবসায়ী সি আই পি অনন্ত জলিল মনে করেন সরকারি উদ্যোগ গুলোর পাশাপাশি বেসরকারিভাবে বাংলাদেশের গার্মেন্টস গুলোর কাছে এসকল মেলার গুরুত্ব প্রচারেই সম্ভব।

নির্মাতারা তুলা, ডেনিম, ড্র্যাপারী এবং টেইলারিং, এমব্রয়েডারি এবং লেইস, জ্যাকোয়ার্ড, বোনা কাপড়, লিনেন এবং হেম্প, প্রিন্ট, শার্টিং, সিল্ক, সিল্কি দিক, খেলাধুলার পোশাক এবং কার্যকরী কাপড়, ছাঁটা এবং আনুষাঙ্গিক, উল এবং পশমী সামগ্রীর উপর বিভিন্ন পণ্য প্রদর্শন করেন। মেলায় এপারেল সোসিং প্যারিস ইউরোপিয়ান মার্কেটের জন্য একটি প্রধান কাপড় সোসিং প্লাটফর্ম।

 

-191

 

 

নিউজের ©সর্বস্বত্ব নবকণ্ঠ কর্তৃক সংরক্ষিত। সম্পূর্ণ বা আংশিক কপি করা বেআইনী , নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.