Wednesday , 30 November 2022
Breaking

প্যারিসে বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসী এবং বাংলাদেশী শিক্ষার্থীদের বিসিএফ এর সংবর্ধনা

বিসিএফ এর উদ্যোগে প্যারিসে বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসী এবং বাংলাদেশী শিক্ষার্থীদের সংবর্ধনা

বিসিএফ এর উদ্যোগে প্যারিসে বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসী এবং বাংলাদেশী শিক্ষার্থীদের সংবর্ধনা

এন আই মাহমুদঃ ফ্রান্সে অধ্যয়নরত বাংলাদেশী বংশোদ্ভুত ফরাসী ও বাংলাদেশী শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স- বিসিএফ। গত ২৪ সেপ্টেম্বর শনিবার প্যারিসের একটি অভিজাত মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ে বাক, অনার্স এবং মাস্টার্স উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধণা দেয়া হয়। এতে বাক পর্বে ১৪ জন, অনার্স পর্বে ৪ জন এবং মাস্টার্স পর্বে ৮ জন উত্তীর্ণ শিক্ষার্থীরা সংবর্ধনা ও ক্রেস্ট গ্রহন করেন।

বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স- বিসিএফ কর্তৃক আয়োজিত পঞ্চমবারের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ডঃ ফিলিপ বেনোয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, ডাঃ উত্তম বড়ুয়া, এডভোকেট সাবিনা মিয়া, এডভোকেট ইমরান চৌধুরী, ইঞ্জিনিয়ার মাহবুব আলম এবং ডঃ শামীম আহমেদ।

অনুষ্ঠানটির যৌথ সঞ্চালনায় ছিলেন সাংবাদিক ইমরান মাহমুদ এবং ফাতেমা-তুজ-জোহরা। এতে বাক পাস করা ৮ জন শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়- তারা হলো, মোহাম্মদ রহমান, নিবিড় হোসেন, আদিল আহনাফ খান, দাস সৌরভ, আহমেদ সুজন, মাদাম কয়েছ, রোসানা ফারুক, আফসানা খানম, মিয়া লাবিব, মেহজাবীন আলম এবং প্রজয় বড়ুয়া। এদের হাতে ক্রেস্ট তুলে দেন যথাক্রমে এডভোকেট সাবিনা মিয়া, এডভোকেট ইমরান চৌধুরী এবং ইঞ্জিনিয়ার মাহবুব আলম।

অনার্স পর্বে সংবর্ধনা ক্রেস্ট গ্রহন করেন মোহাম্মদ মিকায়েল, দাস শান্ত, খান আনিন, আলম শাহীন। ক্রেস্ট প্রদান করেন ডাঃ উত্তম বড়ুয়া এবং ডাঃ হাবীবা জেসমিন।

মাস্টার্স পর্বে সংবর্ধনা ক্রেস্ট গ্রহনকারী ৮ জন হলেন, সজিব সালেক আহমেদ, প্রিয়তি সাদিয়া আক্তার, আলম রোজানা, হক মোহাম্মদ মাহফুজুল, দাস শুভ, খান মাজহারুল, নাজমীন নাহার এবং মাস্টার্স শেষ করে বার পরীক্ষায়ও পাস করা এডভোকেট মোহাম্মদ হেলাল আকাশ।

এ পর্বে ক্রেস্ট তুলে দেন ডঃ ফিলিপ বেনোয়া, হাসনাত জাহান এবং ডঃ শামীম আহমেদ।

অনুষ্ঠানে ফ্রান্সে পেশাগত ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ডাঃ উত্তম বড়ুয়া, এডভোকেট সাবিনা মিয়া এবং এডভোকেট ইমরান চৌধুরীকে বিশেষ ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বরাবরের মত মোটিভেশনাল স্পীচ দেন ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক, বিসিএফ এর সাবেক ভাইস প্রেসিডেন্ট, সাফ সংস্থার প্রেসিডেন্ট নয়ন এনকে এবং এডভোকেট আকাশ হেলাল।

অনুষ্ঠানে বিসিএফ এর পক্ষ থেকে ফ্রান্সে বিপুল সংখ্যাক বাংলাদেশীকে কাজের ব্যবস্থা করার জন্য বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার ইমরান হোসেন এবং তার নেটওয়ার্ককে পুরস্কৃত করা হয়। এই নেটওয়ার্কে প্রায় ১০০ ব্যক্তি রয়েছে যারা বিপুলসংখ্যক চাকুরীর ব্যবস্থা করেছে।

বিসিএফ সহ সভাপতি মোজাম্মেল হোসেন এর প্রারম্ভিক বক্তব্যের মাধ্যমে শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিএফ প্রধান এমডি নুর।

অনুষ্ঠানের দ্বিতীয়পর্বে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এই পর্ব পরিচালনা করেন রানা আহমেদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন সোমা দাস, ইমতিয়াজ রনি, মৌসুমি চক্রবর্তী, রাজীব এবং শান্ত। নৃত্য পরিবেশন করে শরীফুল ইসলাম, পম্মা রয়, দেবশ্রী চ্যাটার্জী।

অনুষ্ঠানে ফ্রান্সে বসবাসরত বিপুল সংখ্যক বাংলাদেশী পরিবার ও কমিউনিটির নানাস্তরের মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, এই বর্ণঢ্য আয়োজনটি ২০১৭ থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বি সি এফ ) করে আসছে।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.