মৃত্যু সনদ ডাকযোগে OFPRA থেকে কিভাবে সংগ্রহ করবেন?

 

আজকের আলোচনার বিষয়টি স্পর্শকাতর হলেও জীবন চলার পথের রুofpraঢ় বাস্তবতার জন্য উদ্ধৃত হলো:

ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীরা অধিকাংশই উদ্বাস্তু বা শরনার্থী হওয়ায় দৈনন্দিন প্রশাসনিক কাজের জন্য বিভিন্ন ডকুমেন্ট দরকার হয়। যার মধ্যে মৃত্যু সনদ অতি জরুরী একটি ডকুমেন্ট। উদ্বাস্তু মর্যাদা পাওয়ার পর নিজ দেশের সকল পরিচয় কার্যকারিতা হারায়। তখন উদ্বাস্তুদের যাবতীয় প্রশাসনিক ও দাপ্তরিক ডকুমেন্ট OFPRA কর্তৃপক্ষ সরবরাহ করে। সেখানে বিভিন্ন কাজে প্রতিনিয়ত অনেকেই যান। দীর্ঘসময় ধরে লা্ইন ধরে দাড়িয়ে থাকার পর ভিতরে যাওয়া যায়। অথচ একটু কষ্ট করলে এসব জিনিস আমরা বাসায় বসেই পেতে পারি। বিশেষ করে একজন ব্যক্তির মৃত্যুর পর শুধু পরিবারের সদস্যরাই নয় পরিচিত গন্ডির সকলেরই মানসিক অবস্থা ভাল থাকে না। অথচ মৃত্যু সনদটি অতি জরুরী একটি ডকুমেন্ট। হাসপাতাল কর্তৃপক্ষ একটি সনদ দিলেও দাপ্তরিক যাবতীয় কাজের জন্য OFPRA কর্তৃপক্ষের দেয়া মৃত্যু সনদ অত্যা্বশ্যকীয় বিধায় বিষয়টি পীড়াদায়ক হলেও বাস্তবতার নীরিখে মৃত্যু সনদ বিষয়ে তথ্য দেয়া হলো।

আশাকরি সম্মানিত পাঠকরা এটিকে সহজভাবে নিবেন।

কিভাবে মৃত্যু সনদ পাবেন?

সরাসরি OFPRA এর ওয়েব সাইটে যেতে হবে। সাইটটি হলো: www.ofpra.gouv.fr। সেখানে লেখা আছে page d’accueil বা অভ্যর্থনা। সেখানে সিলেক্ট করে demandes de documents অংশে যেতে হবে। এখানে নতুন একটি পেজ খুলবে। সেখানে protection & état civil অংশে (নুয়ে পড়া ফুলের ছবি দেয়া) Demande de copie d’acte de décès লেখা ঘিরে ক্লিক করলে একটি ফরম আসবে। ফরমটির তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পুরন করতে হবে। প্রথমেই যার ঠিকানায় মৃত্যু সনদটি পাঠানো হবে তার বিস্তারিত তথ্য উল্লেখ করতে হবে। পারিবারিক পদবী ও নাম, পূর্ণ ঠিকানা, পোস্টাল কোডসহ ( এটি পেতে কিছু সময় লাগতে পারে), টেলিফোন নাম্বার ও ইমেইল ঠিকানা লিখতে হবে।

দ্বিতীয় ঘরে ঠিক কতোটি সনদ দরকার তার সংখ্যা উল্লেখ করুন।

তৃতীয় ধাপে মৃত ব্যক্তিরবিষয়ক তথ্য দিতে হবে।এ অংশে তারকা চিহ্নিত  কথাটি লেখা আছে। এখানে প্রথমে বছর তারপর মাস এবং সব শেষে পাচটি অঙ্কে দোশিয়ার নাম্বারটি বসবে। এখানে মৃত ব্যক্তির দোশিয়ার নাম্বারটি বসবে।

এরপরের অংশটি  মৃত ব্যক্তিরপারিবারিক পদবী ও নাম, জন্মতারিখ ও মৃত্যুর তারিখ লিখতে হবে।

সবশেষে ফরমে একটি সাংকেতিক চিহ্ন বা অক্ষর থাকে সেটি হুবহু খালি জায়গায় লিখে ফরমটি পাঠাতে চাইলে  Enregistrer ঘরে ক্লিক করলেই ঘরে বসেই দুই দিনের মধ্যে পেয়ে যাবেন মৃত্যু সনদ।

কোন কারনে মৃত্যু সনদ নিতে না চাইলে বাম পাশে Annuler লেখা ঘরে ক্লিক দিলেই সব সমস্যা সমাধান হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.